কবিতা কি ?
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২৮-০৪-২০২৪

কবিতা বর্ষনের জন্য আমার হা হুতাশ দেখে
ইশ্বর আমায় ডেকে বললো,
কবিতা কি এমন যে আমি উপড় থেকে
ফেলে দিলাম আর তুমি কট এবাভ – বাকী সবাই হাউজ দ্যাট
চিংড়ি মাছের মতো তিরিং বিরিং করছো কেনো?
কবিতা কি মাছের ঘেরে চিংড়ি চাষ, - রাইট নাও?

খাচা ভরে ইউরোপে অ্যামেরিকায় চালান দিলেই হলো?
তার পরও দেখো মাঝে মাঝে
পচা মাছ রিটার্ন আসে,
বিভিন্ন দেশ ফেরত পাঠায়, তবে ক্যানো? -মাইন্ড ইট

কবিতা কি এরকম যে,
এক্ষনি বসে লেখো খাতা কালি,
টুং টাং ১০টা শব্দ তুলো আর ব্যাস, হয়ে গেলো
আসরে আসরে বসে সাবাস সাবাস,
জোড়ে জোড়ে হাত ২ টো তালি, - হোয়াট এ নন সেন্স

আর অনলাইনে কতো লাইক, কমেন্টে কমেন্ট
এভাবে কি কবিতার ওজন বাড়ে কিংবা কমে
আর নারী হলেতো কথাই নেই, সে একাই
১০০ লেখকের মতো, পাতা বোঝাই কমেন্ট নিয়ে
তৃপ্তিতে ঘুমোতে যায়, খোয়াব দ্যাখে
র‌্যপিড আই মুভমেন্ট, -হাউ এক্সাইটিং

বিশ্বাস যদি এটা, তবে নষ্ট মাথা, বস্তা পচা,
কবিতা কি তবে? ভেবেছ কি এভাবে যে-
ঈদের আগে ট্রাক বোঝাই
লাচ্ছা সেমাই, খাঁচায় খাঁচায়, ডালডা ভাজা, -সফট এন্ড ডিলিসাস



কবিতা কি কুইক গ্রোথ হরমোন গেলানো শরীর
প্রতি সেকেন্ডে ১ ইঞ্চি বাড়ে
থামো থামো আরো ধীরে, ভাবো
কবিতার শেকড় কতোটা গভীরে!
আর দেখো উপমা একটি একটি করে
কান্ড শাখা লতায় পাতায় ফুলে ফলে ফসলে- থিংক দিস

কেনো এ্যাতো লাফা লাফি তবে, ব্যাঙের মতো?
লিখে লিখে ফেইসবুকে পেস্ট করতে পারলেই পাস
মনে রেখো কবিতা কিন্তু বানিজ্য নয়, নয় বিজ্ঞাপন
তার পরো প্রত্যাখ্যাত হয়? অন্দরে অন্তরে Real Clash–মাইন্ড দিস

কবিতা আসবে ফিরে
ইতিহাস হয়ে রবে যদি লেখো টেকসই
বাতসে সুগন্ধি, আলোর উদ্ভাস,
আর সময় থাকতেই যদি ধরতে পারো আইডিয়া
কবিতা বানিজ্য নয়, শব্দ শিণ্প -প্রিজার্ভ দিস
গভীরের ও গভীরে আছে শেকরের প্রাণ
ভুলের আাঁধার ভেঙ্গে লিখে দাও আকাশে,
আলোময় সকালের সন্ধান-


---------------- ২০/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।